মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ জুলাই ২০২০

মাসুদ আহ্‌মদ

জনাব মাসুদ আহমদ ২৫ নভেম্বর ২০১৯ তারিখে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের  (BCCT) বাবস্থাপনা পরিচালক(অতিরিক্ত সচিব) হিসেবে যোগদান করেন । এই পদে যোগদানের পূর্বে তিনি বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (BIDA) নির্বাহী সদস্য হিসেবে কর্মরত ছিলেন।তিনি একজন ক্যারিয়ার সিভিল সার্ভেন্ট । তিনি বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১০ম ব্যাচের সদস্য হিসেবে ১৯৯১ সালে সরকারী চাকরিতে পদার্পণ করেন।

জনাব আহমদ ১৯৬২ সালে মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার টিলাগাঁও ইউনিয়নের এক সম্ভ্রান্ত বনেদী পরিবারে জন্মগ্রহন করেন। পিতা মরহুম হাজী মোহাম্মদ আব্দুল লতিফ এবং রত্নগর্ভা মা আনোয়ারা খাতুনের দ্বিতীয় সন্তান। জনাব আহমদ এর সহধর্মিনী জনাব আবিদা রহমান। দু’কন্যা মুনতাহা মাসুদ তানহা ও দাইফা মাসুদ সারওয়া-কে নিয়ে তাঁদের সংসার।

জনাব আহমদ তাঁর স্কুল ও কলেজ জীবন সম্পন্ন করেন নয়াবাজার কে,সি হাইস্কুল (কুলাউড়া),মৌলভীবাজার সরকারী কলেজ থেকে । এরপর তিনি সিলেট এম,সি,কলেজ থেকে স্নাতক (সম্মান) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

তিনি কেন্দ্রীয় ও মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। মাঠ প্রশাসনে সহকারী কমিশনার ও ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট(গাজীপুর), উপজেলা নির্বাহী অফিসার (বিশ্বনাথ), অতিরিক্ত জেলা প্রশাসক (খাগড়াছড়ি) এবং জেলা প্রশাসক ও জেলা ম্যজিস্ট্রেট (মাগুরা) সহ গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। কেন্দ্রীয় প্রশাসনে তিনি অর্থবিভাগে (সহকারী সচিব),স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ে (সিনিয়র সহকারী সচিব),জাতীয় রাজস্ব বোর্ডে (২য় সচিব), বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ে (সিনিয়র সহকারী সচিব),সমাজকল্যাণ মন্ত্রণালয়ে (উপসচিব) ও স্হানীয় সরকার বিভাগে (যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব) হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন । তিনি প্রাক্তন সমাজকল্যাণ মন্ত্রী (নিজ জেলার) মরহুম সৈয়দ মহসীন আলীর একান্ত সচিব হিসেবে কাজ করার দুর্লভ গৌরব অর্জন করেন ।

জনাব আহমদ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। দাপ্তরিক প্রয়োজনে তিনি ভারত,নেপাল,শ্রীলংকা,মালয়েশিয়া,থাইল্যান্ড,ম্যানিলা,ভিয়েতনাম,যুক্তরাজ্য,যুক্তরাষ্ট্র,

জার্মানী,বেলজিয়াম,চীন,তুরস্ক,অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেন।

 

 

 


Share with :

Facebook Facebook